আন্তর্জাতিক ডেস্ক
ফ্রান্সে ন্যূনতম মজুরি ১ দশমিক ৬ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। আগামী ১ ডিসেম্বর থেকে নতুন এ মজুরি কার্যকর হবে। এর ফলে দেশটিতে পূর্ণকালীন কর্মীদের মাসিক নিট ন্যূনতম মজুরি বেড়ে দাঁড়াবে প্রায় ১ হাজার ৫০২ ইউরোতে। বর্তমানে এ মজুরি ১ হাজার ৪৭৭ দশমিক ৯৩ ইউরো।
সোমবার (৯ নভেম্বর) প্যারিসের মাতিনিওঁতে শ্রমিক সংগঠন ও নিয়োগকর্তাদের প্রতিনিধিদের সঙ্গে সামাজিক সম্মেলন শেষে এ ঘোষণা দেন ফ্রান্সের প্রধানমন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু। সাধারণত প্রতি বছরের ১ জানুয়ারি ন্যূনতম মজুরি সমন্বয় করা হয়। তবে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও সাম্প্রতিক বিক্ষোভের প্রেক্ষাপটে এবার নির্ধারিত সময়ের এক মাস আগেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ফ্রান্সে ন্যূনতম মজুরি ‘স্মিক’ (SMIC) নামে পরিচিত। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, পূর্ণকালীন কর্মীদের মাসিক নিট আয় প্রায় ২৩ দশমিক ৬৫ ইউরো বাড়বে। আর কর ও অন্যান্য কর্তনের আগের মোট মাসিক মজুরি বেড়ে দাঁড়াবে প্রায় ১ হাজার ৮৯৭ ইউরোতে। দেশটিতে প্রচলিত ৩৫ ঘণ্টার সাপ্তাহিক কর্মঘণ্টার ভিত্তিতে এ হিসাব করা হয়েছে।
সরকারের ভাষ্য অনুযায়ী, মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয়ভাবে যে মজুরি বৃদ্ধির কথা ছিল, সেটি আগাম কার্যকর করার পাশাপাশি অতিরিক্ত ০ দশমিক ৬ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের লক্ষ্য, নিম্ন আয়ের মানুষের ক্রয়ক্ষমতা কিছুটা বাড়ানো এবং জীবনযাত্রার ব্যয় নিয়ে তৈরি হওয়া অসন্তোষ কমানো।
তবে সরকারের এ ঘোষণায় সন্তুষ্ট নন শ্রমিক সংগঠনগুলোর নেতারা। তাঁদের মতে, নিত্যপ্রয়োজনীয় পণ্য ও আবাসন ব্যয় বৃদ্ধির তুলনায় মজুরি বৃদ্ধির পরিমাণ যথেষ্ট নয়। ফ্রান্সের শ্রমিক সংগঠন সিএফডিটি (CFDT) মাসিক নিট মজুরি ১০০ ইউরো বাড়ানোর দাবি জানিয়েছিল। অন্যদিকে সিজিটি (CGT) প্রায় ১০ শতাংশ বৃদ্ধির দাবি তোলে।
সিজিটির সাধারণ সম্পাদক সোফি বেনে সরকারের ঘোষিত বৃদ্ধিকে অপর্যাপ্ত বলে সমালোচনা করেছেন। সংগঠনটি আগামী ১৭ নভেম্বর নতুন করে ধর্মঘট ও বিক্ষোভের ডাক দেওয়ার আহ্বান জানিয়েছে।
বিশ্লেষকদের মতে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মজুরি নিয়ে অসন্তোষ এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ফ্রান্সে সামাজিক ও রাজনৈতিক চাপ বাড়ছে। এ পরিস্থিতিতে ন্যূনতম মজুরি আগাম বাড়ানোর সিদ্ধান্তকে সরকারের পক্ষ থেকে শ্রমজীবী মানুষের অসন্তোষ প্রশমনের একটি উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে।
✍️ মন্তব্য লিখুন